চলতি মাসের শেষ সপ্তাহে বা নভেম্বরের ১ম সপ্তাহে সার্কুলার প্রকাশিত হবে-গণশিক্ষা প্রতিমন্ত্রী

চলতি মাসের শেষ সপ্তাহে বা নভেম্বরের ১ম সপ্তাহে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের সার্কুলার প্রকাশিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ বিষয়ে কাজ শুরু করেছেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্যপদে মোট ৩২ হাজার ৫৭৭ জন সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে। তাদের মধ্যে প্রাক-প্রাথমিকে  ২৫,৬৩০ জন এবং রাজস্বখাতে ৬,৯৪৭ জনকে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হবে।

এ ব্যাপারে  প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃজাকির হোসেন বলেন, সহকারী শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি চলতি মাসের শেষ সপ্তাহে অথবা চলতি মাসের শেষ সপ্তাহে অথবা আগামী মাসের ১ম সপ্তাহে প্রকাশ করা হবে।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছিল, শিগগিরই এ নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হবে।

গত সেপ্টেম্বরে কোটামুক্ত রেখে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের প্রস্তাব করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বর্তমানে প্রাথমিকের সহকারী শিক্ষকের পদটির বেতন গ্রেড ১৩তম।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১,৯৭,৮৬৪ জন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। সকল শূন্যপদে নিয়োগ দেওয়ার পরিকল্পনা এই মুজিববর্ষে থাকলেও করোনা পরিস্থিতির কারণে তা আর সম্ভব হয়নি।

তবে গত সেপ্টেম্বরে নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত করার উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সর্বশেষ ২০১৮ সালের ৩০ জুলাই সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে মোট উত্তীর্ণ হন ৫৫ হাজার ২৯৫ জন, নিয়োগ দেয়া হয় ১৮ হাজার ১৪৭ জনকে।  লিখিত পরীক্ষায় উত্তীর্ণ এসব চাকরিপ্রার্থী প্যানেলের মাধ্যমে সহকারী শিক্ষক পদে নিয়োগ চান।

কিন্তু গণশিক্ষা মন্ত্রণালয় প্যানেলের এই আবেদন প্রত্যাখান করে বলেছেন,প্যানেলের মাধ্যমে নিয়োগ দেয়া হবেনা, নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হবে।

আরো পড়ুন
বিশ্ববিদ্যালয়ের মেধাবীদের প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া উচিত-অধ্যাপক আরেফিন সিদ্দিক
মানসম্মত বেতন-মর্যাদা না পেলে মেধাবীরা প্রাথমিক শিক্ষকতা পেশায় আসবেন কেন?
প্রাক-প্রাথমিক বনাম শূন্যপদে শিক্ষক নিয়োগ সার্কুলার,জেনে নেই উভয়ের খুঁটিনাটি
উন্নত বিশ্বে প্রাথমিক শিক্ষকের বেতন বিশ্ববিদ্যালয় শিক্ষকের চেয়ে বেশি

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান