দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় না থাকলে নির্মাণের সুপারিশ সংসদীয় কমিটির

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি দুই কিলোমিটারের মধ্যে কোনো এলাকায় প্রাথমিক বিদ্যালয় না থাকলে সেখানে জরুরী ভিত্তিতে বিদ্যালয় নির্মাণের সুপারিশ করেছেন।

আজকে ৬জানুয়ারী রোজ বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সাড়ে ৬ কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় না থাকার বিষয়টি নিয়ে ডিসেম্বরে কমিটির বৈঠকে আলোচনা হয়। বৈঠকে বিষয়টি তুলেন কমিটির সদস্য ফেরদৌসী ইসলাম ।

মন্ত্রণালয়কে তখন কমিটি  এ বিষয়ে প্রতিবেদন দিতে বলেছিল। নাচোলের বাসুগ্রামে কোনো সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই বলে বৈঠকে মন্ত্রণালয় জানায়।

বাসুগ্রামে এর সবচেয়ে কাছের স্কুল আছে সাড়ে ৬ কিলোমিটার দূরে। বাকি ৩টি স্কুলই ৭ কিলোমিটার দূরে।  বাসুগ্রামকে অগ্রাধিকার ভিত্তিতে ১ হাজার প্রাথমিক বিদ্যালয় নির্মাণ প্রকল্পের’ আওতায় অন্তর্ভুক্ত করতে বৈঠকে বলা হয়েছে।

ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন করণ প্রকল্পের আওতায় মোট ৩৫৬টি স্কুলের মধ্যে প্রাথমিকভাবে ১৬০টি দৃষ্টিনন্দনকরণের নকশা উপস্থাপন করা হয় বৈঠকে ।

এছাড়াও বৈঠকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের অফিস দৃষ্টিনন্দন করার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, মেহের আফরোজ, মো. নজরুল ইসলাম বাবু,আলী আজম,  কাজী মনিরুল ইসলাম ও ফেরদৌসী ইসলাম অংশ নেন।

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান