৬৫০ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল ক্লাসরুম করার প্রক্রিয়া শুরু

সরকার দেশের ৬৫০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল ক্লাসরুম করার প্রক্রিয়া শুরু করেছেন।  বিটিআরসির সামাজিক দায়বদ্ধতা তহবিলের অর্থ দিয়ে অনগ্রসর ও দুর্গম এলাকা,হাওর এবং প্রত্যন্ত বিদ্যালয়ের ক্লাশরুমকে ডিজিটাল ক্লাসরুমে পরিবর্তন করা হবে।

গতকাল রোজ বৃহস্পতিবার এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের টেলিকম অধিদপ্তরের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন চুক্তি স্বাক্ষরে উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী সুবিধাবঞ্চিত প্রত্যন্ত অঞ্চলের ৬৫০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা এই প্রকল্পের মাধ্যমে ডিজিটালকরণ শুরু হবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে টেলিযোগাযোগ অধিদপ্তর । ২বছরের মধ্যে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৬৫০টি প্রাথমিক বিদ্যালয়ের সব ক্লাসরুম এই প্রকল্পের আওতায় ডিজিটাল হবে। এগুলোর মধ্যে ৩০টি স্কুলে শিশুরা বইবিহীন বা অনলাইনে ট্যাবে লেখাপড়া করতে পারবেন।

তাদের ক্লাসে ডিজিটাল টিভি, আইপিএস ও ইন্টারনেট সংযোগ থাকবে। ইনটেলের সঙ্গে ২০২০ সালের উইটসা পুরস্কারপ্রাপ্ত ডিজিটাল কনটেন্ট দিয়ে তাদেরকে পাঠদান করানো হবে।

এতে আরও বলা হয়, ডিভাইস ও ইন্টারনেট থাকলে শিশুরা বাড়িতে বসে বা অনলাইনে ক্লাস করতে পারবে। ২০১৫ সালে বেসরকারিভাবে এ ধরনের শিক্ষাব্যবস্থা দেশে চালু হলেও সরকারিভাবে কোনো প্রকল্প গ্রহণ করে পাঠ্য বিষয়ের সম্পূর্ণ ডিজিটাইজেশন করে ডিজিটাল যন্ত্রের সহায়তায় শিক্ষার সম্পূর্ণ ডিজিটাইজেশন এই ১ম ।

বিটিআরসি ২০১২ সালের ডিসেম্বরে মোবাইল ফোন অপারেটরদের মোট আয়ের ১ ভাগ কেটে নিয়ে সামাজিক দায়বদ্ধতা তহবিল গঠন করে । বর্তমানে ওই তহবিলে প্রায় দেড় হাজার কোটি টাকা জমা হয়েছে।

Check Also

শিক্ষক নিয়োগ পরীক্ষা

বিসিএসের প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০টি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে

‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে দেশের অন্যতম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি ফোর …

বই খুলে দিচ্ছেন এইচএসসি পরীক্ষা,দুই কেন্দ্র সচিবসহ ৫ জন প্রত্যাহার

বই খুলে এইচএসসি পরীক্ষা দেওয়ার অভিযোগে চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল রোস্তম আলী ডিগ্রি কলেজের দায়িত্বরত …

আপনার মতামত জানান